ফাইল ছবি।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য পছন্দের কলেজ ও বিষয় পেতে নির্ধারিত সময়ে ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছে। সোমবার (৩১ জুলাই) দুপুরে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, সাত কলেজের বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের আবেদন গত ১৬ জুলাই বিকেল ৩টায় শুরু হয়ে গতকাল ৩০ জুলাই বিকেল ৩টায় শেষ হয়েছে। ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা পাশ করেছেন কেবলমাত্র তারাই কলেজ ও বিষয়ের পছন্দক্রম উল্লেখ করে অনলাইনে আবেদন করতে পেরেছেন। এবার মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছে। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে ১৬ হাজার ৭৭৩টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৭ হাজার ৩২০টি এবং বাণিজ্য ইউনিটে ১১ হাজার ৫২৭টি বিষয় ও কলেজ পছন্দের আবেদন জমা পড়েছে।

ড. মোস্তাফিজ বলেন, এর বিপরীতে এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য ৩টি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। যেখানে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

একইসঙ্গে আগামী আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে (সম্ভাব্য) ১ম মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে বলে ও জানান তিনি।

অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে এ বছর আবেদন জমা পড়েছিল ১ লাখ ১ হাজার ২৯টি। এরমধ্যে বিজ্ঞান ইউনিটের ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছিলেন।

আরএইচটি/এফকে