ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য পছন্দের কলেজ ও বিষয় পেতে ৩৯ হাজার ২৫৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেলে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা পাশ করেছেন কেবলমাত্র তারাই কলেজ ও বিষয়ের পছন্দক্রম উল্লেখ করে অনলাইনে আবেদন করতে পারছেন। একইসঙ্গে সামনের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে ১ম মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে।

মোস্তাফিজুর রহমান বলেন, সাত কলেজের বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের আবেদন গত ১৬ জুলাই বিকেল ৩টায় শুরু হয়েছে। যা চলবে আগামী ২৯ জুলাই পর্যন্ত। সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা পাশ করেছেন তাদের কলেজ ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণের পর ইমেইলে কনফার্মেশন (নিশ্চায়ন) করা হচ্ছে। 

শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই শেষে মনোনয়ন তালিকা কবে প্রকাশ করা হতে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট ইউনিটের ডিনদের সঙ্গে আমার কথা হয়েছে। সকলের সিদ্ধান্ত অনুযায়ী- সামনের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, এ মুহূর্তে গুচ্ছভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হচ্ছে। একই সময়ে যদি আমরা ভর্তি কার্যক্রম শুরু করি তবে মার্কশিটসহ অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের ঝামেলা পোহাতে হবে। সেজন্য আমরা আশা করছি- আগস্টের তৃতীয় সপ্তাহে প্রথম মনোনয়ন তালিকা প্রকাশ করব।

তবে আবেদনের সময়সীমা বাড়ানোর কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে এ বছর আবেদন জমা পড়েছিলো ১ লাখ ১ হাজার ২৯টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর বিপরীতে এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য ৩টি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। যেখানে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

আরএইচটি/এমজে