শীতকে বিদায় জানিয়ে নাচে, গানে ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। সবার প্রত্যাশা, প্রকৃতি যেন মানুষ জাতির প্রতি কোনো বিরূপ আচরণ না করে একটি সুন্দর পৃথিবী উপহার দেয়। 

বুধবার (১৫ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে সংগীত বিভাগ, শান্ত চত্বর নাট্যকলা বিভাগ ও শহীদ মিনার প্রাঙ্গণে বাংলা বিভাগের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনে সবাই বসন্তকে বরণ করে নেন। 

এসময় শিক্ষার্থীরা বলেন, বসন্ত মানেই তো রঙ ও রঙের খেলা। তাইতো সর্বোচ্চ রঙটুকু দিয়ে আমরা নিজেদের সাজিয়ে উৎসবে মেতেছি। মেয়েরা সেজেছেন বাসন্তী শাড়ির সঙ্গে হলুদ গাঁদা ফুল দিয়ে। আর ছেলেরা সেজেছেন বসন্তের আবির রাঙা পোশাকে।

বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী হিভা আনিকা বলেন, ক্যাম্পাসে আসার পর একটি মাত্র বসন্ত উৎসবে অংশগ্রহণ করতে পেরেছি। গত দুই বছর করোনার কারণে বসন্ত উৎসব না হয়নি। সে কারণে এবারের বসন্ত উৎসব নিয়ে একটু বেশিই উচ্ছ্বসিত ছিলাম। 

উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা বাঙালি, আমাদের দেশ ১২ মাসে ১৩ পার্বণের দেশ। অসাম্প্রদায়িকভাবে আমরা সব উৎসব উদযাপন করি। বেশ কয়েকটি বিভাগ এবার বসন্ত বরণ উৎসব উদযাপন করছে। গ্রামীণ পরিবেশের আদলে বসন্ত বরণ উৎসব দেখে খুবই ভালো লাগছে। সব জায়গায় বসন্তের ফুল ফোটার উৎসব হোক। এতে করে সমাজ থেকে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা দূর হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড কামালউদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড আইনুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এমএল/কেএ