জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চারুকলা অনুষদের অধীনে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ খোলার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে এর কার্যক্রম চালু করতে হবে বলে এক আদেশে উল্লেখ করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ছয়টি শর্ত পূরণের সাপেক্ষে এ বিভাগগুলো খোলার অনুমোদন দেওয়া হয়। শর্তগুলো হলো- শিক্ষা ও গবেষণা কার্যক্রম শুরুর নিমিত্ত প্রয়োজনীয় ল্যাবরেটরিসহ বিষয়ভিত্তিক গুরুত্বকে অগ্রাধিকার দিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে শিক্ষা কারিকুলাম প্রণয়ন করতে হবে। চারুকলা অনুষদের অধীনে তিনটি বিভাগে (ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য) প্রতি শিক্ষাবর্ষে মেধার ভিত্তিতে স্নাতক (সম্মান) পর্যায়ে সর্বমোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা যাবে। শিক্ষার্থীদের একাডেমিক ও গবেষণার জন্য লাইব্রেরিতে বিষয়ভিত্তিক পর্যাপ্ত বই, জার্নাল, মাল্টিমিডিয়াসহ আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইউজিসি কর্তৃক অনুমোদিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতা নীতিমালা অনুসরণ করতে হবে। পাঠদানের সুবিধার্থে খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেওয়া যাবে তবে সেক্ষেত্রে ইউজিসি কর্তৃক চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ নির্ধারণের নির্দেশিকা অনুসরণ করতে হবে। শিক্ষার্থীদের গবেষণা, এক্সপেরিমেন্টাল শিল্পচর্চার প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করতে হবে।

এমএল/এসএসএইচ/