রাজধানীর উত্তরা ইউনিভার্সিটিতে বুধবার (২৩ নভেম্বর) থেকে শুরু হয়েছে ভর্তি ‘সপ্তাহ স্প্রিং-২০২৩’, চলবে আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত। 

উত্তরা ইউনিভার্সিটির ২০ বছর পূর্তি উপলক্ষে ক্যাম্পাসের সাবেক শিক্ষার্থীদের আত্মীয়-স্বজন, তৃতীয় লিঙ্গ, শারীরিক প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ে উচ্চশিক্ষার ব্যবস্থা করছে শিক্ষাপ্রতিষ্ঠানটি।

উত্তরা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম আজিজুর রহমান বলেন, উত্তরা ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য ৩৫টি প্রোগ্রাম রয়েছে। আমাদের মোটো হচ্ছে ‘কোয়ালিটি এডুকেশন অ্যান্ড এফোর্টেবল টিউশন’। ইউনিভার্সিটির ২০ বছর পূর্তি উপলক্ষে সবার জন্য অত্যন্ত স্বল্প খরচে মানসম্পন্ন উচ্চশিক্ষার ব্যবস্থা করেছি। এছাড়া শারীরিক প্রতিবন্ধীরাও যাতে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হয় সেই সুযোগ করে দিয়েছি। 

চলমান স্প্রিং-২০২৩ সেমিস্টারের ভর্তি সপ্তাহে সব প্রোগ্রামে সাধারণ শিক্ষার্থীদের ভর্তি ফি ৩০% ছাড়ে এবং সকল প্রোগ্রামের টিউশন ফির ওপরে ১৫-১০০ শতাংশ পর্যন্ত ছাড়ে ভর্তি চলছে। চার বছরের প্রোগ্রামগুলোর মধ্যে এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপরে শিক্ষার্থীদের ১০-১০০ শতাংশ পর্যন্ত স্পেশাল স্কলারশিপ দেওয়া হবে। 

এছাড়া উত্তরা ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেওয়ার ক্ষেত্রে বিশেষ শিক্ষাঋণের ব্যবস্থা রয়েছে। উত্তরা ইউনিভার্সিটির তত্ত্বাবধানে ‘ব্যাংক এশিয়া’ এ শিক্ষাঋণ প্রদান করছে।

কেএ