দেশের বরেণ্য সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদীকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’—এর উদ্যোগে এ পুরস্কার দেওয়া হয়।

বুধবার (২৭ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাদের হাতে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদীকে অভিনন্দন জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে শিল্পী ফিরোজা বেগমের সহোদর ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। অতীত রোমন্থন করে সংগীতের প্রতি শিল্পী ফিরোজা বেগমের নিষ্ঠা, ত্যাগ এবং চর্চার স্মৃতি তিনি তুলে ধরেন।

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’—এর জন্য মনোনীত করায় শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী জুরিবোর্ডের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা এসিআই ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান, মর্যাদাপূর্ণ এই পুরস্কার প্রণয়নে পৃষ্ঠপোষকতা করার জন্য। এসময় তারা ফিরোজা বেগমের মেধা ও সংগীত সাধনার প্রশংসা করে তার স্মৃতির রোমন্থন করেন।

শিল্পী ফেরদৌসী রহমানকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ২০২০’ ও শিল্পী সৈয়দ আব্দুল হাদীকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ২০২১’ দেওয়া হয়েছে।

শিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এইচআর/আরএইচ