সভাপতি সাদেকুল ইসলাম সাদিক ও সাধারণ সম্পাদক আরাফাত সাদ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্কসবাদী) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতির দায়িত্ব পেয়েছেন সাদেকুল ইসলাম সাদিক এবং সাধারণ সম্পাদক হয়েছেন আরাফাত সাদ।

বুধবার (২২ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ১৩তম সম্মেলনে ১৪ সদস্যের নতুন কমিটি গঠিত হয়।

নতুন কমিটিতে মোহাম্মদ আমজাদ হোসেন সহ-সভাপতি, মোজাম্মেল হক সাংগঠনিক সম্পাদক, নাথান এল টুডুঅর্থ সম্পাদক, আতিকুর রহমান (সায়েম)  দপ্তর সম্পাদক, শ্যামল বরণ দাশ প্রচার ও প্রকাশনা সম্পাদক, মাহমুদুল হাসান মাহিন সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক, রেজওয়ান কবির স্কুল ও পাঠাগার সম্পাদক এবং তাফসিরুল্লাহ সহ-সম্পাদকের পদ পেয়েছেন। এ ছাড়া কার্যনির্বাহী  সদস্য হিসেবে রয়েছেন চন্দন ঘোষ, মোকতার আহমদ, রিপন তপু ও নবজ্যোতি ত্রিপুরা।

এর আগে, ঢাবি শাখার সাধারণ সম্পাদক প্রগতি বর্মণ তমার সঞ্চালনায় ও সভাপতি সালমান সিদ্দিকীর সভাপতিত্বে সম্মেলন উদ্বোধন করেন ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ডা. জয়দীপ ভট্টাচার্য। এতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজীমউদ্দিন খান ও ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার।

সম্মেলনে বক্তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা অর্জনকে ব্যয়বহুল করে তোলা ও আসন কমানোর মাধ্যমে উচ্চ শিক্ষা সংকোচন, আবাসন সংকট নিরসন না করে শিক্ষার্থীদের জিম্মি করে রাখা, ক্যাম্পাসে দখলদারিত্বের পরিবেশ বজায় রাখা, ইউজিসির কৌশলপত্র বাস্তবায়ন, সম্প্রতি সিনেট অধিবেশনে প্রস্তাবিত ‘পে অ্যাকর্ডিং টু অ্যাবিলিটি’ ইত্যাদির প্রতিবাদ করেন।

বাসদের ছাত্র সংগঠন হিসেবে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আত্মপ্রকাশ ঘটে। বাসদ এখন তিন ভাগে বিভক্ত হওয়ায় ছাত্র সংগঠনটিও তিন ভাগে বিভক্ত।

এইচআর/আরএইচ