বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি ও সিইও জাহিদুল ইসলাম ভূঞাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার পর এবার বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দীনকে (অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব) অব্যাহতি দেওয়া হয়েছে।

রোববার (১৮ আগস্ট) রাতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে অব্যাহতি দেওয়া হয়।

এসময় সরকারের সাবেক সচিব ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরীকে বিমানের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব রুমানা ইয়াসমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিমানের অনুমোদন নিয়ে প্রজ্ঞাপনটি অবিলম্বে কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে।

২০২৩ সালের ২৬ জানুয়ারি সাবেক সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীনকে বিমানের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। তিনি ২০১৭ সালের আগস্ট থেকে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে ছিলেন। ২০২৩ সালে তিনি চাকরি থেকে অবসর নিয়েছিলেন। পরে আবার তাকে বিমানের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে বিমানের চেয়ারম্যান ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান।

এর আগে ১৫ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাহিদুল ইসলাম ভূঞাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তা জাহিদুল ইসলাম বিসিএস (প্রশাসন) ১৮তম ব্যাচের কর্মকর্তা। বিমানের আগে তিনি ৫ বছর প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

এআর/এসএম