বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) বিভিন্ন মন্ত্রণালয় থেকে ডেপুটেশনে আসা কর্মকর্তাদের পদত্যাগের দাবি উঠেছে। এ ছাড়া, বিমানের হেল্পার পদের কর্মচারীরাও চাকরি স্থায়ী করার দাবিতে বিক্ষোভ করছেন।

বৃহস্পতিবার সকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুর্মিটোলা কার্যালয়ে কর্মরতদের মধ্যে চরম অসন্তোষ দেখা গেছে। একই সঙ্গে দুটি দাবিতে আন্দোলন ও বিক্ষোভ হচ্ছে।

বিমান বাংলাদেশ সূত্র জানায়, বিমানের এমডিসহ মিনিস্ট্রিয়াল সব কর্মকর্তাকে বিমান থেকে বের হতে বলা হয়েছে। যদিও এখন ঊর্ধ্বতন কর্মকর্তা কেউই অফিসে নেই। তারা সবাই ড. ইউনূসকে রিসিভ করতে বিমানবন্দরে গেছেন।

এ ছাড়া, বিমানের দুই কর্মকর্তার রুমে তালা দিয়ে দেওয়া হয়েছে। তারা হচ্ছেন- বিমানের জিএম (অ্যাডমিন) রওশান ও লিগ্যাল বিভাগের রাশেদ মেহের চৌধুরী।

এদিকে রাজধানীর আগারগাঁওয়ে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা-কর্মচারীরা। সকাল থেকেই এনবিআরের প্রধান কার্যালয়ের সামনে বিভিন্ন ব্যানার নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের বিক্ষোভ করতে দেখা গেছে। 

বিক্ষোভে চেয়ারম্যানকে বরখাস্ত করে আইনের আওতায় এনে শাস্তির দাবি করেছেন কর্মচারীরা। তাদের দাবি, এনবিআর চেয়ারম্যান এতদিন কর্মচারীদের ওপরে জুলুম-অবিচার করেছেন। নিজের ইচ্ছেমতো পদোন্নতি ও নিয়োগ দিয়েছেন। যোগ্যতা থাকার পরও অনেক কর্মচারী পদোন্নতি বঞ্চিত হয়েছেন। আমরা তার পদত্যাগ ও বিচার দাবি করছি। 

যদিও গতকাল থেকেই গুঞ্জন রয়েছে এনবিআর চেয়ারম্যান পদত্যাগ করেছেন। তবে এখনও অফিসিয়াল কোনো সূত্র বিষয়টি নিশ্চিত করেনি। সর্বশেষ গত ৬ আগস্ট এনবিআর চেয়ারম্যান অফিসে আসেন।  

এআর/এমজে